লকডাউন অমান্য, স্কটিশ প্রধান স্বাস্থ্য কর্মকর্তার পদত্যাগ


স্কটিশ প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ক্যাথরিন ক্যাল্ডারউড

বিশ্বব্যাপী লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্ত আর মৃতের সংখ্যা। এই প্রাণঘাতী ভাইরাসের ফলে স্থবির হয়ে পড়ছে বিশ্বের দাপটওয়ালা দেশগুলোও। ভাইরাসটি ইতোমধ্যে বিশ্বের ২০৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। তাই দেশে দেশে চলছে লকডাউন। বিশ্বের বিভিন্ন দেশের মতো করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে স্কটল্যান্ডেও চলছে লকডাউন। আর এই লকডাউন অমান্য করায় স্কটিশ প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ক্যাথরিন ক্যাল্ডারউড পদত্যাগ করেছেন। পদত্যাগের এই খবরটি প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে রোববার পদত্যাগের ঘোষণা করে দেশটির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ক্যাথরিন ক্যাল্ডারউড বলেন, যে উপদেশগুলো আমি অন্যদের দিচ্ছি অথচ সেগুলো আমি নিজেই মানি না। আমি এর জন্য ভীষণ দুঃখিত।

এদিকে স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজিওন বলেন, করোনা মোকাবিলায় দেশে জনসচেতনতা সৃষ্টির ভূমিকায় ক্যাল্ডারউডকে আর রাখা হবে না। কারণ তিনি লকডাউনের নিয়ম ভেঙে ছুটি কাটাতে এক ঘণ্টার পথ পাড়ি দিয়ে রাজধানী এডিনবার্গ থেকে আর্লসফেরিতে যান। পরে তার সেই ছবিগুলো স্কটিশ সান পত্রিকায় প্রকাশিত হয়।

এই নিয়ম ভাঙার জন্য সতর্কবার্তা পাঠিয়েছে সে দেশের পুলিশ। তবে পুলিশ এবং জাতীয় স্বাস্থ্য সংস্থার (এনএইচএস) সহকর্মীদের কাছেও ক্ষমা প্রার্থনা করেছেন তিনি।

এসএ/আওয়াজবিডি

ads