করোনা: ইরানে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও অন্তত ১৪৩ জনের প্রাণহানি


Iran
ফাইল ছবি

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সরকারে জারিকৃত নির্দেশনা উপেক্ষা করায় ইরানে সংক্রমণের দ্বিতীয় ঢেউ শুরু হতে পারে বলে সতর্ক করে দিয়েছে দেশটির সরকার। দেশটির সরকারের মুখপাত্র আলী রাবি ওই সতর্কবার্তা দিয়ে বলেছেন, গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও অন্তত ১৪৩ জনের প্রাণহানি ঘটেছে।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া ভাষণে সরকারি এই কর্মকর্তা বলেছেন, দুঃখজনকভাবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের দেয়া পরামর্শ অনে ইরানি মানছেন না। ইরানের নতুন বর্ষ উপলক্ষে অনেকেই ঘুরে বেরাচ্ছেন। এটা দেশে করোনাভাইরাসের দ্বিতীয় ধাক্কা ডেকে আনতে পারে।

 
তিনি বলেন, দেশের সব শহরে ভ্রমণ নিষিদ্ধ রয়েছে এবং আইনলঙ্ঘনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এই কর্মকর্তা বলেছেন, গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৪৩ জন করোনায় মারা গেছেন। এ নিয়ে ইরানে করোনায় মোট প্রাণহানি ঘটেছে ২ হাজার ৭৭ জনের। এছাড়া দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ২ হাজার ২০৬ জন। যা নিয়ে ইরানে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ২৭ হাজার ১৭ জনে পৌঁছেছে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রাণঘাতী এই ভাইরাসের উৎপত্তি হওয়ার পর বিশ্বের ১৯৬টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। বর্তমানে বিশ্বজুড়ে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৩৯ হাজার ৬৫৪ এবং মারা গেছেন ১৯ হাজার ৭৪৪ জন। এছাড়া করোনায় আক্রান্ত হওয়ার পর চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ১ লাখ ১১ হাজার ৯৪১ জন।

সূত্র: আলজাজিরা, দ্য গার্ডিয়ান।

আরএইচ/আওয়াজবিডি

ads