যে কোনো সময় শুরু হবে করোনার ‘দ্বিতীয় ঝড়’: ডব্লিউএইচও


করোনার ২য় ঝড়

বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনায় দিন দিন আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছেই। গেল বছরের ডিসেম্বরে চীনের উহান থেকে শুরু হয়ে এই ভাইরাস বিশ্বের ২১২টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। বিশ্বব্যাপী এ পর্যন্ত ৫৬ লাখ ৪৭ হাজার ১২১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। অপরদিকে মারা গেছেন ৩ লাখ ৫০ হাজার ২০২ জন

এদিকে যেসব দেশে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার হার অনেকটাই কমে এসেছে, সেসব দেশে শিগগিরই দ্বিতীয়বার প্রকোপ শুরু হতে পারে বলে সতর্ক করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)।

ডাব্লিউএইচও'র জরুরি স্বাস্থ্য বিভাগের প্রধান মাইক রায়ান বলেছেন, সারাবিশ্বজুড়ে প্রথমবার সংক্রমণের মধ্যবর্তী অবস্থায় আছি আমরা। আমরা এমন এক অবস্থায় আছি, যখন এটি যে কোনো সময় ফিরে আসতে পারে।

তিনি আরো বলেন, এ বছরের শেষের দিকেই আবারো করোনার প্রকোপ দ্বিতীয়বার শুরু হতে পারে। এমনকি যে সব দেশে করোনার প্রকোপ কমে গেছে, সেসব দেশেও দ্বিতীয়বার প্রকোপ শুরু হতে পারে যে কোনো সময়।

সে কারণে তিনি বলেছেন, যে কোনো সময় এই ভাইরাসের হানা বেড়ে যেতে পারে। প্রকোপ কমে যাচ্ছে দেখে ভাবলে চলবে না যে, এটি এখন কমেই যাবে। দ্বিতীয়ঝড়ের জন্য বেশ কয়েকমাসের জন্য প্রস্তুত থাকতে হবে। সম্ভবত আমরা দ্বিতীয়বার প্রকোপ শুরুর খুব কাছাকাছি রয়েছি।

 পিকিউ/আওয়াজবিডি

ads