ছুটির মেয়াদ আরও চার মাস বাড়াল যুক্তরাজ্য


যুক্তরাজ্যে লকডাউন

করোনাভাইরাস পরিস্থিতির কারণে ছুটিতে কর্মীদের মজুরি পরিশোধ সংক্রান্ত যুক্তরাজ্য সরকারের প্রকল্পের মেয়াদ আগামী অক্টোবর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। মঙ্গলবার দেশটির অর্থমন্ত্রী রিশি সুনাক প্রকল্পটির মেয়াদ বাড়ানোর এই ঘোষণা দেন।

তিনি বলেন, সরকার কর্মী এবং কোম্পানিগুলোর লকডাউনে চলে যাওয়ার সিদ্ধান্তে সমর্থন দিয়েছে এবং সেখান থেকে বেরিয়ে আসাতেও সমর্থন দেবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, কর্মীরা তাদের মাসিক মজুরির ৮০ শতাংশ পাবেন বলে নিশ্চিত করেন সুনাক।

তবে তিনি বলেছেন, আগামী আগস্ট থেকে এই প্রকল্পের ব্যয় ভাগাভাগি করার কাজ শুরু করতে কোম্পানিগুলোর প্রতি আহ্বান জানাবে সরকার। বেতনসহ ছুটির মেয়াদ বাড়ানো হলে এতে অনেক কর্মী আসক্ত হতে পারে; এমন ধারণা প্রত্যাখ্যান করেছেন ব্রিটিশ এই অর্থমন্ত্রী।

সুনাক বলেন, বর্তমানে সরকারের এই প্রকল্পের আওতায় আছেন ৭৫ লাখ কর্মী। গত সপ্তাহেও এই সংখ্যা ছিল ৬৩ লাখ। আগামী আগস্ট থেকে দেশের সব খাত এবং অঞ্চলের কর্মীরা এই প্রকল্পের আওতায় আসবেন বলে জানিয়েছেন তিনি।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে লকডাউন জারি করা হলেও এই ভাইরাসে মৃত্যুতে (৩২ হাজারের বেশি) ইউরোপের সব দেশকে ছাড়িয়ে গেছে ব্রিটেন। দীর্ঘদিনের এই লকডাউন ধাপে ধাপে প্রত্যাহার করা হবে বলে সোমবার ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

ads