উইন্ডিজের জার্সিতে থাকবে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’


‘ব্ল্যাক লাইভস ম্যাটার’

ইংল্যান্ডের বিপক্ষে জুলাই মাসের টেস্ট সিরিজে 'ব্ল্যাক লাইভস ম্যাটার লেখা' জার্সি পরে খেলবে ওয়েস্ট ইন্ডিজ। উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার সফরের প্রথম সংবাদ সম্মেলনে এ বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন।

এবার রবিবার বলেছেন, সচেতনতা বৃদ্ধি করা আমাদের দায়িত্বের অংশ বলে বিশ্বাস করি। তাই এই পদক্ষেপ। ক্রিকইনফো জানিয়েছে, লকডাউনের পর প্রিমিয়ার লিগের ফুটবল ক্লাবগুলো যে লোগো পরে খেলছে ওয়েস্ট ইন্ডিজও সেটি পরে খেলতে চায়। এই লোগোটি করেছেন ওয়াটফোর্ডের খেলোয়াড় ট্রয় ডিনির স্ত্রী। ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডব্লিউআই) সম্প্রতি ডিনির সঙ্গে যোগাযোগ করে। এরপর তারা আইসিসির অনুমোদন চায়। ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটি তাদের জার্সির কলারে বর্ণবাদবিরোধী এই প্রতীক ব্যবহারের অনুমতি দিয়েছে।

ক্রীড়া জগতের ইতিহাসে এটি ঐতিহাসিক মুহূর্ত, মন্তব্য করে হোল্ডার বলেন, আমরা ইংল্যান্ডে ট্রফি জিততে এসেছি। কিন্তু বিশ্বে ন্যায়বিচার আর সমতার জন্য কী ঘটছে, সে বিষয়েও সচেতন। আমেরিকায় জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের পর ইউরোপের বিভিন্ন দেশে ব্ল্যাক লাইভস ম্যাটার বর্ণবাদীবিরোধী আন্দোলন শুরু হয়।

এর সঙ্গে ফুটবল, ক্রিকেট, টেনিস-সহ প্রায় প্রতিটি সংস্করণের খেলোয়াড়েরা সংহতি প্রকাশ করছেন। ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়েরা সোমবার থেকেই এটি পরতে পারেন। এদিন ওল্ড ট্রাফোর্ডে চারদিনের প্রস্তুতি ম্যাচ খেলার কথা তাদের। তিন ম্যাচ সিরিজের মূল পর্ব শুরু হবে ৮ জুলাই থেকে।

ads