প্রধানমন্ত্রীর প্যাকেজ না পড়ে প্রতিক্রিয়া দিয়েছেন মির্জা ফখরুল: তথ্যমন্ত্রী


তথ্যমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত অর্থনৈতিক প্যাকেজ না পড়ে না বুঝে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল দ্রুত একটি প্রতিক্রিয়া দিয়েছেন বলে এমন মন্তব্য করেছেন, তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

সোমবার (০৬ এপ্রিল) দুপুরে তথ্যমন্ত্রী ঢাকায় মিন্টু রোডের সরকারি বাসভবনে দেওয়া এক বক্তব্যে এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, আশা করেছিলাম বিএনপি প্রধানমন্ত্রীর অর্থনৈতিক প্যাকেজের পর সরকারকে ধন্যবাদ জানাবে। কিন্তু প্রকৃত পক্ষে তারা ধন্যবাদ জানানোর সংস্কৃতিটাই লালন করে না। ফখরুল সাহেব যে বক্তব্য রেখেছেন তাতে মনে হয় তিনি এই অর্থনৈতিক প্যাকেজ না পড়ে না বুঝে তিনি দ্রুত একটি প্রতিক্রিয়া দিয়েছেন।

প্রধানমন্ত্রীর অর্থনৈতিক প্যাকেজের বিষয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুলের বক্তব্য প্রসঙ্গে তিনি বলেন, গতকাল ফখরুল সাহেব সংবাদ সম্মেলন করে যে বক্তব্য রেখেছেন তাতে মনে হয়েছে প্রধানমন্ত্রী যে অর্থনৈতিক প্যাকেজ ঘোষণা করেছেন, সেটি না বুঝে তিনি প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

আমরা আশা করেছিলাম যেহেতু তার আগের দিনই বিএনপি একটি প্রস্তাবনা দিয়েছিল তার পরদিনই প্রধানমন্ত্রী একটি যুগান্তকারী ঘোষণা দিয়েছেন। ৭২ হাজার ৭৫০ কোটি টাকার একটি অর্থনৈতিক প্যাকেজ ঘোষণা করেছেন। যেটি আমাদের জিডিপির ২ দশমিক ৫২ শতাংশ।

অথচ ভারতে যে অর্থনৈতিক প্যাকেজ ঘোষণা করা হয়েছে সেটি ভারতের জিডিপির ০.৮ শতাংশ।

তথ্যমন্ত্রী বলেন, করোনা পরিস্থিতি মোকাবিলার জন্য দরিদ্ররা যেন বিনামূল্যে খাদ্য পায় সেজন্য ৪৮ হাজার ১১৭ মেট্রিকটন চাল ত্রাণ মন্ত্রণালয় থেকে ইতোমধ্যে বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া নগদ সহায়তা হিসেবে প্রায় ১৬ কোটি টাকা দেওয়া হয়েছে। এবং গতকাল যে অর্থনৈতিক প্যাকেজে ঘোষণা করা হয়েছে সেখানে দেশের ৩০ থেকে ৪০ লক্ষ পরিবারকে ক্যাশ সহায়তার জন্য ৬৮০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

এর বাইরে খাদ্য মন্ত্রণালয়ের ওএমএস চাল যেটির দাম ছিল ২৪ টাকা সেটির দাম কমিয়ে ১০ টাকা দরে উপজেলা পর্যায় পর্যন্ত বিক্রি করা হচ্ছে। এদিকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানিয়েছেন, করোনাভাইরাসে দেশে আরও চার জনের মৃত্যু হয়েছে। ফলে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৩। এছাড়া দেশে নতুন করে আরও ২৯ করোনায় আক্রান্ত হয়েছেন। মোট আক্রান্তের সংখ্যা ১১৭। করোনার সংক্রমণ আগামী ৩০ দিন দেশের জন্য আরও ঝুকিপূর্ণ।

রেদওয়ানুল/আওয়াজবিডি

ads