বাজেট অধিবেশন অনলাইনে পরিচালনার প্রস্তাব বিএনপির


বি এন পি

প্রাণঘাতী করোনাভাইরাস পরিস্থিতির কারণে একাদশ জাতীয় সংসদের আসন্ন বাজেট অধিবেশন অনলাইনে পরিচালনার প্রস্তাব করেছেন বিএনপির সংসদীয় দলের নেতা মো. হারুনুর রশীদ।

স্বাস্থ্য ঝুঁকি মোকাবেলায় সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে আলাপ করে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে আশা প্রকাশ করেছেন বিএনপির এই নেতা।

আজ বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে চাপাইনবাবগঞ্জ-৩ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য মো. হারুনুর রশীদ বলেন, দেশের করোনা পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে। প্রতিদিন সংক্রমণের হার বেড়েই চলছে। সংসদ সদস্য ও তাদের পরিবার এবং সংসদ ভবনে দায়িত্ব পালনকারী নিরাপত্তা কর্মীরা একের পর এক করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন। এই পরিস্থিতিতে অধিবেশন স্বাভাবিক প্রক্রিয়ায় চালানোর ক্ষেত্রে চ্যালেঞ্জের পাশাপাশি আতঙ্কও রয়েছে।

দীর্ঘ অধিবেশনে স্বাস্থ্যবিধি অনুসরণ কঠিন উল্লেখ করে তিনি বলেন, বাজেট পাস একটি দীর্ঘ প্রক্রিয়ার ব্যাপার। একে ঘিরে অনেকেই একত্রিত হয়ে থাকেন। এই অধিবেশনে নানাবিধ কার্যক্রমের ফলে উপস্থিতিও বাড়বে। যা সংসদ সদস্যসহ সকলকে করোনা ঝুঁকি বাড়িয়ে দিবে। তাই আমি ও আমার সংসদীয় দল মনে করে বাজেট অধিবেশন অনলাইনে পরিচালনা করাই ভালো।

উল্লেখ্য, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আগামী ১০ জুন বিকেল ৫টায় জাতীয় সংসদের বাজেট অধিবেশন আহ্বান করেছেন। করোনা পরিস্থিতির কারণে আগের অধিবেশন গত ১৮ এপ্রিল মাত্র এক দিনের জন্য বসলেও বাজেট অধিবেশন দীর্ঘ হবে।

আগামী ১১ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে আগামী ২০২০-২০২১ সালের বাজেট প্রস্তাব পেশ করবেন। তা নিয়ে আলোচনা শেষে আগামী ৩০ জুন নতুন অর্থবছরের বাজেট পাস হবে।

পিকিউ/আওয়াজবিডি

ads