আবার বর্ণবাদী ভিডিও পোস্ট করলেন ট্রাম্প


ট্রাম্প

পৃথিবী জুড়ে চলা বর্ণবাদবিরোধী আন্দোলনের ভেতর ফের বর্ণবাদী ভিডিও পোস্ট করতে দেখা গেল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। তবে এবার আর আগের মতো পোস্টটি রেখে দেননি। তার এক সমর্থকের শ্বেতাঙ্গ শক্তি বলে চিৎকার করা ওই ভিডিওটি ঘণ্টা তিনেক পর ডিলিট করে দেন।

রয়টার্স জানিয়েছে, সম্পাদিত ওই ভিডিওতে দেখা গেছে একজন শ্বেতাঙ্গ ব্যক্তি ট্রাম্প ২০২০এবং আমেরিকা ফার্স্ট লেখা কার্ড দেখাচ্ছেন। ২ মিনিটের এই ভিডিওতে আন্দোলনকারীদের সঙ্গে ট্রাম্পের সমর্থকদের বর্ণবাদী তর্কে জড়াতে দেখা যায়।

টুইটার-ফেইসবুকে মানুষের আগ্রহের কেন্দ্রে থাকা ট্রাম্প প্রায়ই ভুয়া সব পোস্ট দেন। গত কয়েক দিনে তাকে একাধিকবার এডিটেড ভিডিও না হয় ছবি পোস্ট করতে দেখা গেছে। এবারে রিটুইট করেন স্থানীয় সময় রবিবার সকাল সাড়ে সাতটার দিকে। ভিডিওটিতে যে অঞ্চলের মানুষ আন্দোলনকারীদের প্রতিরোধ করছেন ক্যাপশনে তাদের ধন্যবাদ জানান।

আমেরিকায় জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের পর বর্ণবাদবিরোধী আন্দোলন বেশ কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে। কিন্তু ট্রাম্প সেটি পাত্তা দিচ্ছেন না। কয়েক দিন আগে আন্দোলনকারীদের উদ্দেশ্য করে উসকানিমূলক পোস্ট দিয়ে টুইটারের সঙ্গে বিবাদে জড়ান। তার পোস্টে ফ্যাক্ট-চেকিং ল্যাবেল জুড়ে দেয় সামাজিক যোগাযোগমাধ্যমটি। তবে এবার আর সেই সুযোগ দেননি। তার আগেই ডিলিট!

ads