জয়পুরহাটে আশ্রয়ন প্রকল্পে যাওয়ার রাস্তার বেহাল অবস্থা


news

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের জিনাল আশ্রয়ন প্রকল্পে বসবাস করা ভুমিহীন ৩০টি পরিবারের সদস্যদের যাতায়াতের একমাত্র রাস্তাটির বেহাল অবস্থা।

যে টুকু রাস্তা ও রয়েছে তা দিয়েই চলাচল করছে খুব কষ্ট করে।

পানি পানের টিউবয়েল ও বিদ্যুৎ সংযোগ থাকলেও রাস্তার অভাবে দীর্ঘ ১৮ বছর যাবৎ কাঁদা-পানির মধ্যেই চলাচল করতে হচ্ছে তাদেরকে। স্থানীয় জনপ্রতিনিধিরা ভোটের আগে রাস্তা তৈরী করে দেওয়ার প্রতিশ্রুতি দিলেও এখনো তা বাস্তবায়ন কেউই করে নি।

পাঁকা রাস্তা থেকে প্রকল্পের দূরত্ব দেড়’শ মিটার আশ্রয়বাসিদের এ পথে যাতায়াতের কষ্টের সীমা নেই। সরেজমিনে গিয়ে দেখা যায়, আশরাফ মুন্সি নামের এক বৃদ্ধ আশ্রয়ের বাসিন্দা সাইকেল কাঁধে নিয়ে কাঁদা-পানি পার হচ্ছে। আশরাফ মুন্সি বলেন, শুস্ক ও শীতকালে যদিও জমির আইল দিয়ে রাস্তায় উঠতে পারি কিন্ত বর্ষাকালে আমাদের কাঁদা-পানি অনেক সময় হাঁটু পানির মধ্য দিয়েই চলাচল করতে হয়। জিলান আশ্রয়ন প্রকল্প সমবায় সমিতির সভাপতি দারাজ উদ্দিন বলেন, পুকুর পাড়ে বসবাসকারী সবাই মিলে রাস্তায় মাটি কাটলেও জমির মালিকরা ফসল লাগানো জন্য তাদের জমি প্রস্তুত করার সময় আবার একটু একটু করে কেটে নেয়।

রাস্তাটি উচু করে তৈরী করে দেওয়ার জন্য অনেককে বলেছি এবং লিখিত অভিযোগ করেছি আজও তা বাস্তবায়ন হয়নি। মোহাম্মদপুর ইউপি চেয়ারম্যান আলহাজ হাবিবুর রহমান বলেন, রাস্তাটি উচু করে তৈরী করার জন্য কয়েক বার উদ্যোগ নিয়েছি কিন্ত জমির মালিকরা জায়গা দিতে চায় না, তাই রাস্তাটি তৈরী করা সম্ভব হয়নি।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাদিম সারওয়ার বলেন, জিলান আশ্রয়ন প্রকল্পে বসবাসকারিদের যাতায়াতের রাস্তা নেই বিষয়টি জানতাম না।

এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।

আল মামুন/রেদওয়ানুল/আওয়াজবিডি

ads