যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যে 'বাংলাদেশি ফ্যাক্টরি'


মাস্ক ফ্যাক্টরি

যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যে বিশ্বের বেশ কয়েকটি বিখ্যাত মোটর কোম্পানির হেডকোয়ার্টার। রাজ্যেটির ইন্ডাস্ট্রিয়াল এলাকা বলতে 'ডেট্রয়েট' শহরের নাম পরিচিত।

এদিকে,যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যের ডেট্রয়েট শহরে চিকিৎসা সুরক্ষা সামগ্রী তৈরির ফ্যাক্টরি নিমার্ণে অর্থায়ন করছে বাংলাদেশের বেক্সিমকো গ্রুপ। বুধবার যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম ব্লুমবার্গ দেয়া এক সাক্ষাৎকারে এ তথ্যে জানিয়েছেন বেক্সিমকোর টেক্সটাইল ডিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ও গ্রুপের পরিচালক সৈয়দ নাভিদ হোসেন।

তিনি বলেন,ফ্যাক্টরিটি নির্মাণের জন্য ডেট্রয়েট শহরে স্থান নির্বাচনের কাজ চলছে। এটি নির্মাণে ২ কোটি (২০ মিলিয়ন) ডলার বিনিয়োগ করবে বেক্সিমকো। আগামী নয় মাসের মধ্যে নির্মাণ কাজ শেষ হবে। প্রাথমিকভাবে এন-৯৫ মাস্ক তৈরি করা হবে। পরবর্তীতে সবধরনের পিপিই তৈরি করা হবে। ডেট্রয়েট খুবই সুবিধাজনক স্থান।

ফ্যাক্টরি নির্মাণে মিশিগান রাজ্যের কর্তৃপক্ষসহ সরকারি কর্মকর্তাদের আন্তরিক সাপোর্ট পাচ্ছি। ডেট্রয়েট শহরের মেয়র মাইক ডুগান এ উদ্যােগকে স্বাগত জানিয়েছেন।

মেয়র বলেন, ডেট্রয়েটবাসী পরিশ্রমী ও নতুন নতুন দক্ষতা শিখতে আগ্রহী। কাজের জন্য এটি উপযুক্ত স্থান। নাভিদ হোসেন আরো জানান,বাংলাদেশেও পিপিই তৈরি করার জন্য একটি ফ্যাক্টরি নির্মাণের কাজ করছে বেক্সিমকো। এটি নির্মাণে ৩ কোটি ডলার ব্যয় হবে এবং ৪ মাসের মধ্যে বাংলাদেশে পিপিই উৎপাদন করা সম্ভব হবে।

ads